Skip to content

আপনি কি খাবার খাওয়ার সাথে সাথে জল পান করেন? জেনে নিন এর ক্ষতিকর দিক গুলি

জল আমাদের স্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এই কারণেই স্বাস্থ্য বিশেষজ্ঞরা প্রতিদিন 3-4 লিটার জল পান করার পরামর্শ দিয়েছেন। চিকিৎসকদের মতে, খাবার খাওয়ার সময় জল পান এড়িয়ে চলতে হবে, খাবারের সাথে বা সাথে সাথে জল পান করলে অ্যাসিডিটি, ব্লোটিং এর মতো সমস্যা হতে পারে। যারা খাবার খাওয়ার সাথে সাথে জল পান করেন তাদের অনেক স্বাস্থ্য সমস্যার সম্মুখীন হতে হতে পারে।

Drinking water

• খাবার খাওয়ার কতক্ষণ পর জল পান করা উচিত?

স্বাস্থ্য বিশেষজ্ঞরা মনে করেন যে খাবার হজম হতে প্রায় 2 ঘন্টা সময় লাগে, সেই সময় জল পান করলে হজমে প্রভাব পড়ে। তাই খাবার খাওয়ার 45-60 মিনিট পর জল পান করা উচিত। এছাড়াও মনে রাখবেন খাবার খাওয়ার আধা ঘণ্টা আগে পানি পান করুন।

Drinking water

• সঠিক সময়ে জল পানের উপকারিতা।

  • খাবার খাওয়ার এক ঘণ্টা পর জল পান করলে ওজন নিয়ন্ত্রণে থাকে।
  • সঠিক সময়ে জল পান করলে হজমশক্তি ঠিক থাকে, পরিপাকতন্ত্র মজবুত থাকে।
  • পেটে গ্যাস ও অ্যাসিডিটির সমস্যা হয় না।
  • শরীর খাদ্যে উপস্থিত পুষ্টিগুণ ভালোভাবে শোষণ করে।
  • সঠিক সময়ে জল পান করলে ভাল ঘুম হতেও সাহায্য করে।

Drinking water

• খাবার খাওয়ার সাথে সাথে জল পানের অসুবিধা।

স্থূলতা সমস্যা, হজম সমস্যা, উচ্চ রক্তে শর্করার মাত্রার সমস্যা, পেটে গ্যাসের সমস্যা